নতুন পোস্ট

10/recent/ticker-posts

Advertisement By Google

মানুষের দ্বারা তৈরী পৃথিবীর অবিশ্বাস্য হ্রদ

যদিও মা প্রকৃতি সাধারণত ভাল করে তৈরী করেন পৃথিবীর প্রাকৃতিক সৌন্দর্য, কখনও কখনও মানুষের হস্তক্ষেপ দুর্দান্ত সৌন্দর্যের জায়গা তৈরি করতে পারে কারণ হিসাবে এই কৃত্রিম হ্রদগুলি প্রদর্শিত হয়। জলাধার, বাঁধ এবং খনি নির্মাণের ফলে এমন কিছু অবিশ্বাস্য জলপথ তৈরি হয়েছে যা তাদের প্রাকৃতিক অংশগুলির মতো সমানভাবে দুরন্ত।

লেক পাওয়েল, মার্কিন যুক্তরাষ্ট্র

লেক পাওয়েল, মার্কিন যুক্তরাষ্ট্র

যখন সুন্দর "কৃতিম হ্রদ" এর কথা আসে, লেক পাওয়েল, যা ইউটা ও অ্যারিজোনা রাজ্যে বিস্তৃত আছে , কিছুটা হলেও প্রথমে  আসে। এর বিশাল নীল জলের সাথে, প্রাকৃতিক সেতুগুলি, বাঁধগুলি এবং খাঁজগুলি লাল এবং এপ্রিকোট শিলায় খোদাই করা, এটি একটি অসাধারণ জায়গা। ১৯৯৩ সালে কলোরাডো নদীর ওপারে গ্লেন ক্যানিয়ন বাঁধ নির্মিত হ্রদটি তৈরি হয়েছিল। এটি আমেরিকার দ্বিতীয় বৃহত্তম মানব-নির্মিত হ্রদ এবং সর্বাধিক বিখ্যাত বৈশিষ্ট্য হ'ল বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক পাথর সেতু রেনবো ব্রিজ।

লেক আরগিল, অস্ট্রেলিয়া

লেক আরগিল, অস্ট্রেলিয়া

পশ্চিম অস্ট্রেলিয়ার পূর্ব কিম্বারল অঞ্চলে কুনুনুরার কাছে একটি বিশাল মিষ্টি জলের আরগিল হ্রদটি শক্তিশালী অর্ড নদীর বাঁধ দিয়ে তৈরি হয়েছিল। এটি ১৯৭৪ সালে ভরাট করা হয়েছিল এবং এটি বন্যার সময় অস্ট্রেলিয়ার মিষ্টি জলের বৃহত্তম জলাধার। এর সুন্দর উপসাগর এবং খাঁড়ি, সমৃদ্ধ বন্যজীবন (এটি মাছ, পাখি, শিলা ওয়ালাবি, কুমির এবং ওয়ালারওসের সাথে মিলিত হয়েছে) এর সাথে এটি প্রত্যন্ত কিম্বারলে অঞ্চলের শীর্ষ স্থানগুলির একটিতে পরিণত হয়েছে।


কিয়েলদার ওয়াটার, ইংল্যান্ড

কিয়েলদার ওয়াটার, ইংল্যান্ড

এটি  আয়তনের দিক দিয়ে উত্তর ইউরোপের সবচেয়ে বড় মানবসৃষ্ট হ্রদ, উত্তর হামবারল্যান্ডের কিল্ডার জলধারার  উপকূলটি  ৪৩ কিলোমিটার এবং এর গভীরতম পয়েন্টে ৫২ মিটার। এটি প্রায় ২৫০বর্গ মাইল (৬৪৭ বর্গকিলোমিটার) ও ইংল্যান্ডের বৃহত্তম কার্যক্ষম বন দ্বারা বেষ্টিত এবং দেশীয় প্রজাতির জন্য একটি গুরুত্বপূর্ণ অভয়ারণ্য। কিয়েলদার ওয়াটার অ্যান্ড ফরেস্ট পার্কটি অটার্স এবং বিপন্ন পানির ভোগের আবাসস্থল, যা এখানে ২০১৭ সালে পুনঃপ্রবর্তিত হয়েছিল। এটি ইংল্যান্ডের বৃহত্তম সংরক্ষণের সালমন হ্যাচারির স্থান - তরুণ সালমনকে টায়িন নদীতে ছেড়ে দেওয়ার জন্য উত্থাপিত হয়।


ল্যাক ডি সান্তে-ক্রিক্স, ফ্রান্স

ল্যাক ডি সান্তে-ক্রিক্স, ফ্রান্স

দক্ষিণ-পূর্ব ফ্রান্সের ভার্ডন নদীর খোদাই করা গভীর গিরিখাতটির শক্তিশালী গর্জে ডু ভার্ডনের শেষে বসে ল্যাক ডি সায়েন্টে-ক্রিক্স হ'ল দেশের দ্বিতীয় বৃহত্তম হ্রদ। এটি কৃত্রিম হতে পারে তবে এটি অবশ্যই তীরে স্নান এবং পিকনিকের জন্য আদর্শ এবং চুনাপাথরের খাড়াগুলির সাথে আসল চুক্তিটি দেখায়। কায়াকস, প্যাডলবোর্ড এবং রোবোটগুলিতে লোকজন গণ্ডগোলের সাথে এটি সচেতন হয়।

লুসাতিয়ান লেক জেলা, জার্মানি

লুসাতিয়ান লেক জেলা, জার্মানি

লুশিয়ায় এত দিন আগের বিষয়গুলি অন্যরকম লাগছিল। আড়াআড়ি প্রায় ১২০ খনন পিট এবং ভারী শিল্পের সাথে জড়িত ছিল। এখন এই গর্তগুলি প্লাবিত হচ্ছে শিল্পচক্ষু থেকে গ্রামীণ ছিটমহলে এই অঞ্চলের একটি বড় রূপান্তরের অংশ হিসাবে। এটি সম্পূর্ণ হয়ে গেলে, লুশাতিয়ান জেলা হ্রদ, বালুকাময় সৈকত, বন, চক্রের পথ এবং দ্রাক্ষাক্ষেত্রগুলির শৃঙ্খল সহ ইউরোপের বৃহত্তম কৃত্রিম হ্রদ জেলা হবে। লেক গিয়ার্সওয়াল্ডার এর মধ্যে একটি - এটি ইতিমধ্যে জলাশয় এবং পর্যটনকেন্দ্র যার আকর্ষণীয় "ভাসমান ঘর" রয়েছে।


লেক জোকাসি, মার্কিন যুক্তরাষ্ট্র

লেক জোকাসি, মার্কিন যুক্তরাষ্ট্র

দক্ষিণ ক্যারোলিনার লেক জোকাসি হ'ল প্রাকৃতিক পরিবেশ যা সর্বকালের সেরা তা প্রমাণ করে। এই জলাধারটি ১৯৭৩ সালে তৈরি হয়েছিল এবং এটি অ্যাপালাচিয়ান পাহাড়ী নদী থেকে প্রবাহিত শীতল, স্বচ্ছ জল দ্বারা ভর্তি হয়। উপকূলে বেশিরভাগ অংশ অবরুদ্ধ কোভ, পাথুরে আউটক্রপস এবং জলপ্রপাতের সাথে অনুন্নত। জোকাসির আক্ষরিক অর্থ চেরোকির 'হারানো জায়গার জায়গা' যা এই সুন্দর স্পটটির রোম্যান্সকে কেবল যুক্ত করে। ৭,৫০০ একর জলাশয়টি সর্বোচ্চ ৩০০ ফুট (৯১ মি) গভীরতায় ডুবে গেছে ছোট ছোট আইলেটগুলির বিস্ফোরণ ঘটায়। 


গ্রীসের লেক প্লাস্টিয়ারাস

গ্রীসের লেক প্লাস্টিয়ারাস

ঘন অরণ্য দ্বারা বেষ্টিত, অগ্রাফা পর্বতমালার, ছোট গ্রামীণ গ্রাম এবং মঠগুলি, গ্রিসের মূল ভূখণ্ডের থেসালিতে প্লেস্টেরিয়াস হ্রদ হাইকিং এবং বহিরাগত প্রেমীদের জন্য একটি গরম জায়গা। এই প্রাকৃতিক উচ্চ-উচ্চতার হ্রদটি সর্বদা এই সুন্দর প্রাকৃতিক দৃশ্যের অংশ হয় নি বিশ্বাস করা শক্ত, তবে জলাশয়টি সেচ এবং বিদ্যুতের জন্য একটি বাঁধ নির্মিত হওয়ার পরে ১৯৫৯ সালে তৈরি হয়েছিল।


মারে অক্স ভ্যাকোয়াস, মরিশাস

মারে অক্স ভ্যাকোয়াস, মরিশাস

বেশিরভাগ মানুষ মরিশাসের সাদা বালির সমুদ্র সৈকতের দিকে নজর রাখে তাদের জল ঠিক করতে, তবে স্নিগ্ধ দ্বীপে রয়েছে জমকালো অভ্যন্তরীণ নদী, জলপ্রপাত এবং হ্রদ। দক্ষিণ-পূর্বের মেরে অ্যাক্স ভ্যাকোয়াস তাদের মধ্যে একটি। বিশাল জলাধারটি ১৮৮৫ সালে নির্মিত হয়েছিল এবং এটি পিকনিক এবং ট্রল করার জন্য একটি সুন্দর প্রশান্ত জায়গা। অদূরে অরণ্য এবং গ্র্যান্ড বাসিনের চারপাশে হাইকিং এবং ঘোড়সওয়ার ট্রেলগুলি রয়েছে, একটি অত্যাশ্চর্য প্রাকৃতিক হ্রদ যা বিলুপ্তপ্রায় আগ্নেয়গিরির শস্যের ভিতরে তৈরি হয়েছিল। এগুলি হ'ল বিশ্বের চোয়াল-ড্রপিং জলপ্রপাত।


লেক বোকোদি, হাঙ্গেরি

লেক বোকোদি, হাঙ্গেরি

বেশ সুন্দর গ্রামগুলির জন্য খ্যাতিমান, হাঙ্গেরির লেক বোকোদি গ্রীষ্মের এক পশ্চাদপসরণ, বিশেষত অ্যাংগার সহ, তবে এই অঞ্চলের হাড়কাঁপুনী শীতল তাপমাত্রা সত্ত্বেও হ্রদটি কখনই হিমায়িত না হওয়ায় শীতকালে প্রসারিত হয়। এর কারণ হ্রদটি একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য একটি শীতল পুকুর যা শীতল জলকে বাইরে টেনে নিয়ে যায় এবং গরম জলকে আবার ভিতরে ঢুকিয়ে  দেয়।


পেরিয়ার লেক, ভারত

পেরিয়ার লেক, ভারত

পেরিয়ার লেক দক্ষিণ ভারতের কেরালার পশ্চিম ঘাটে একটি বন্যজীবন সংরক্ষণাগারে অবস্থিত। রিজার্ভটি হাতি, বুনো শুয়োর এবং রয়্যাল বেঙ্গল টাইগারের বিস্তৃত স্থান এবং অধরা বাঘের সন্ধানের আশায় আশেপাশের পার্কে গাইড বর্ধনের পূর্বে হ্রদটি সাধারণত নৌকা সাফারিদের একটি জনপ্রিয় জায়গা। ১৮৯৫ সালে পেরিয়ার নদীর ওপারে একটি বাঁধ তৈরি করা হয়েছিল যখন সুন্দরী হ্রদটি ব্রিটিশরা তৈরি করেছিল।

Post a Comment

0 Comments